মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৫:১৮ পূর্বাহ্ন
শিরোনাম

সোমালিয়ায় জিম্মি ২৩ নাবিকের মুক্তি নিয়ে সর্বশেষ যা জানা গেল

Reporter Name / ৩৪ Time View
Update : বৃহস্পতিবার, ৪ এপ্রিল, ২০২৪, ৫:১৫ পূর্বাহ্ন

 

এমভি আবদুল্লাহ জিম্মি হওয়ার পর থেকে নৌপরিবহন অধিদপ্তর বিষয়টি নিয়ে খোঁজখবর রাখছে। জানতে চাইলে অধিদপ্তরের মহাপরিচালক কমোডর মোহাম্মদ মাকসুদ আলম প্রথম আলোকে বলেন, সমঝোতা নিয়ে আগে দুই পক্ষের (জাহাজমালিক ও দস্যু) যে দূরত্ব ছিল, তা এখন কমে এসেছে। এটুকু বলা যায়, জাহাজসহ নাবিকদের ফিরিয়ে আনার ক্ষেত্রে অগ্রগতি বেশ ভালো।

দস্যুরা সাধারণত বড় অঙ্কের মুক্তিপণের দাবি নিয়েই আলোচনা শুরু করে জিম্মি জাহাজের মালিকের সঙ্গে। মুক্তিপণের অঙ্ক সহনীয় পর্যায়ে নামিয়ে আনতে দর–কষাকষি করে মালিকপক্ষ। এমভি আবদুল্লাহ জাহাজে কত মুক্তিপণ দাবি করেছে দস্যুরা তা জানা যায়নি। মালিকপক্ষ কখনোই বিষয়টি স্বীকার করে না। ২০১০ সালে বাংলাদেশি জাহাজ এমভি জাহান মণি প্রায় চার মিলিয়ন ডলার মুক্তিপণ দিয়ে ফিরিয়ে আনা হয়েছিল বলে সে সময় আন্তর্জাতিক গণমাধ্যমে খবর বেরিয়েছিল। তবে মালিকপক্ষ জাহান মণি জাহাজ ফিরিয়ে আনতে কত মুক্তিপণ পরিশোধ করেছে তা এখন পর্যন্ত স্বীকার করেনি।

মালিকপক্ষ থেকে বলা হচ্ছে, জিম্মি নাবিকসহ এমভি আবদুল্লাহ মুক্ত করতে এখনো আলোচনা চলছে। সমঝোতাও চূড়ান্ত হয়নি। বিষয়টি নিয়ে জাহাজের মালিকপক্ষ কবির গ্রুপের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম বুধবার প্রথম আলোকে বলেন, নাবিকদের ফিরিয়ে আনতে এখনো চূড়ান্ত সমঝোতা হয়নি। তবে আলোচনার অগ্রগতি হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By